শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ ইং ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ:
ইসরায়েলের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধ নেবে না ইরান লক্ষ্মীপুরে সজীবের জানাজায় মানুষের ঢল, সংসদ সদস্য পিঙ্কুর কান্না সজীব হত্যায় উত্তাল চন্দ্রগঞ্জে সড়ক অবরোধ, খুনিদের গ্রেপ্তারে আল্টিমেটাম ৪ ছাত্রলীগ নেতা-কর্মী গুলিবিদ্ধ : লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবকলীগ নেতাসহ গ্রেপ্তার ৩ মুক্তিপণ নিয়ে তীরে উঠেই ৮ জলদস্যু গ্রেপ্তার লক্ষ্মীপুরে ৪ ছাত্রলীগ নেতাকর্মী গুলিবিদ্ধ, প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ভিয়েতনামে ব্যাংক জালিয়াতির মামলায় ধনকুবেরের ফাঁসি ইরানকে থামাতে তুরস্ককে অনুরোধ করছে যুক্তরাষ্ট্র ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা ফিলিস্তিনিদের পদ্মা সেতুতে টোল আদায়ে নতুন রেকর্ড

ডেঙ্গু থেকে বাঁচতে যেসব পানীয় খাবেন

লাইফস্টাইল ডেস্ক :

ডেঙ্গুতে এখন পর্যন্ত ১৪৮ জনের মৃত্যু হয়েছে। রোগটির ভয়াবহতা বর্তমানে কোন অবস্থায় রয়েছে তা এই তথ্যই বলে দিচ্ছে। এই কারণেই আমাদের এই রোগ থেকে বেঁচে থাকা জরুরি। ডেঙ্গু থেকে বাঁচতে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, ডায়েটের ওপর বাড়তি নজর দিতে হবে। বিশেষ করে এ সময় ডায়েটে বিভিন্ন ধরনের পানীয় রাখতেই হবে।

সাধারণত, ডেঙ্গু হলে শরীর পানিশূন্য হয়ে পড়ে। ফলে যে কোনো প্রকাশে শরীরের পানির চাহিদা পূরণ করতে হবে। পানির পাশাপাশি ডাবের পানি, ফলের জুস, স্যুপ বেশি করে পান করতে হবে। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব পানীয় খাওয়া বাঞ্ছনীয়, সেসব হলো-

নিমপানি : নিমের উপকারের কথা কে না জানে! নিমপানিও উপকারী। এ জন্য প্রথমে নিমপাতা পানিতে ফুটিয়ে নিতে হবে। ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো এই পানি পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

পেঁপে পাতার রস : ডেঙ্গু রোগীর রক্তে প্লাটিলেট বৃদ্ধিতে পেঁপে পাতার রস দারুণ কার্যকরী। আপনি চিকিৎসকের পরামর্শ নিয়ে পরিমাপ মতো এই রস পান করতে পারেন। এ ছাড়া আয়ুর্বেদ চিকিৎসা মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ফলে ডেঙ্গু হলে টাটকা পেঁপে পাতা বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন।

তুলসী চা : অনেকেই এখন এর উপকার জেনে গেছেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা পান করতে পারেন। তাজা তুলসী পাতা পানিতে সেদ্ধ করে ছেঁকে নিন। এবার সেই পানিতে অল্প লেবুর রস বা এক চামচ মধু মিশিয়ে পান করতে পারেন।

মেথির পানি : সারা রাত এক গ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। সকালে পানিটুকু পান করুন। অবশ্য পানের আগে ছেঁকে নিতে ভুলবেন না। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয়ও উপকারী।

     এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০