রবিবার ২৪শে জানুয়ারি, ২০২১ ইং ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

কেড়ে নেওয়া হলো ট্রাম্পের ডক্টরেট ডিগ্রি

আন্তর্জাতিক ডেস্ক :

সময়টা খারাপ যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। গত নভেম্বরের অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে পরাজিত হওয়ার পর থেকেই দুঃসংবাদ তার পিছু ছাড়ছে না। সর্বশেষ নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট ঘোষনার দিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলায় তার সমর্থকদের উস্কানি দেওয়ার অভিযোগে বন্ধ করে দেওয়া হয়েছে ট্রাম্পের টুইটার একাউন্ট। একইসাথে ট্রাম্পকেি এই মূহুর্তে সেবা দেওয়া বিপদজনক উল্লেখ করে তার ফেসবুক একাউন্ট ২০ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখার ঘোষনা দিয়েছে ফেসবুক কতৃপক্ষ।

এমন অবস্থায় বিদায়ী প্রেসিডেন্টের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি বাতিল করার ঘোষনা দিয়েছে দেশটির লিহাই বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রের ট্রাম্প সমর্থকদের হামলা ও হতাহতের পর কেড়ে নেওয়া হলো ৩০ বছর আগে বিশ্ববিদ্যালয়টি থেকে ট্রাম্পকে দেওয়া সম্মানসূচক এই ডিগ্রি। এক বিবৃতিতে তার ডক্টরেট ডিগ্রি বাতিলের বিষয়টি জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়, ডোনাল্ড ট্রাম্পের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিটি বাতিল করা হয়েছে। তবে এ বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অন্যদিকে ট্রাম্পকে অভিশংসন করার পরিকল্পনা চূড়ান্ত করতে যাচ্ছে ডেমোক্র্যাট নেতারা। এরইমধ্যে তার নিজ দলের অনেক নেতাও ট্রাম্পের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন এবং অভিশংসনের পক্ষে মত দিয়েছেন। তার কাছ থেকে পরমাণু অস্ত্রের কোড কেড়ে নেয়ারও দাবি জোরালো হচ্ছে।

সাধারণ সময়সীমা অনুযায়ী আগামী ২০ জানুয়ারি শেষ হবে ট্রাম্পের ক্ষমতার মেয়াদ। তবে বিতর্কিত কর্মকান্ডের জন্য এর আগেই তার অপসারণ চাচ্ছেন বেশিরভাগ মার্কিন নাগরিক।

     এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

জানুয়ারি ২০২১
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ডিসেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১