বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ ইং ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে কড়াকড়ি, প্রতিবাদে পুনর্বিবেচনার আশ্বাস

অর্থ বাণিজ্য ডেস্ক : 

বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এখন থেকে দুপুর ২টার আগে গভর্নর ভবনে প্রবেশ করতে পারবেন না সাংবাদিকরা ।

বৃহস্পতিবার (২৮ জুলাই) মৌখিকভাবে এমন নির্দেশনা দিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। এ নিয়ে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়।

বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের ‘ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণপূর্বক বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি’ প্রকাশ শীর্ষক একটি সংবাদ সম্মেলন ছিল বৃহস্পতিবার বিকালে। কিন্তু সকাল থেকেই সাংবাদিকদের প্রবেশে বাধা দেয়া হচ্ছিল। গভর্নর ভবনের প্রবেশ পাশ ইস্যু বিভাগ থেকে জানানো হয় বেলা ২টার আগে সাংবাদিকদের পাশ ইস্যু না করতে মৌখিক নির্দেশনা দেয়া হয়েছে।

এর প্রতিবাদে বাংলাদেশ ব্যাংকের সব ধরনের কর্মসূচি বয়কট করার বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা শুরু করে ব্যাংক বিটের রিপোর্টাররা। তাৎক্ষনিকভাবে বৃহস্পতিবারের নির্ধারিত সংবাদ সম্মেলনের তথ্য সংগ্রহ না করার সিদ্ধান্ত হয়।

নির্ধারিত সময়ে কোন সাংবাদিক অনুষ্ঠানস্থলে উপস্থিত না হলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্রের কার্যালয় থেকে আলোচনার শর্তে সংবাদ সংগ্রহের অনুরোধ জানানো হয়। পরে সংবাদ সম্মেলন শেষে রিপোর্টারদের সাথে আলোচনায় বসেন মুখপাত্র ও সহকারী মুখপাত্র।

এ সময় সাংবাদিক প্রবেশে সময় বেধে দেয়ার সিদ্ধান্তের কড়া প্রতিবাদ জানায় সিনিয়র রিপোর্টাররা। বিষয়টি নিয়ে গভর্নরের সঙ্গে আলোচনা করে একটি সম্মানজনক সমাধানের আশ্বাস দেন মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

প্রসঙ্গত, ২০১৬ সালে ফজলে কবির নতুন গভর্নর হিসেবে নিয়োগ পাওয়ার পর গভর্নর ভবনের তৃতীয় তলায় গণমাধ্যমকর্মী প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। তবে পরে সেই নিষেধাজ্ঞা শিথিল করে সাংবাদিকদের ব্রিফ করেন ফজলে কবির।

     এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

ডিসেম্বর ২০২২
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১