সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ ইং ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেসরকারি স্কুল-কলেজের সভাপতি হতে লাগবে এইচএসসি পাস

শিক্ষা ডেস্ক :

এবার নতুন বিধিমালায় বেসরকারি স্কুল-কলেজে সভাপতির জন্য সর্বনিম্ন এইচএসসি পাস নির্ধারণ করা হবে। এছাড়া সরকারি আমলাদের সংশ্লিষ্ট দফতর থেকে অনাপত্তিপত্র নিয়ে সভাপতি হতে হবে।

যদিও এতদিন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের বিদ্যমান ম্যানেজিং কমিটিতে সভাপতি হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত ছিলনা। এবার এতে পরিবর্তন আনতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সংশোধন হচ্ছে গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা। নতুন বিধিমালায় সভাপতির জন্য সর্বনিম্ন এইচএসসি পাস নির্ধারণ করা হবে। এ ছাড়া সরকারি আমলাদের সংশ্লিষ্ট দফতর থেকে অনাপত্তিপত্র নিয়ে সভাপতি হতে হবে।‌

এমন বিধান রেখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০২৩ প্রস্তুত করা হয়েছে। শিগগিরই নীতিমালাটি চূড়ান্ত হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

কর্মকর্তারা জানান, প্রাথমিকের ম্যানেজিং কমিটির সভাপতি হতে হলে স্নাতক বা ডিগ্রি পাস বাধ্যতামূলক করার পর সেখানে ব্যাপক পরিবর্তন এসেছে।

নতুন প্রবিধানমালায় বলা হয়েছে, মাধ্যমিকের ম্যানেজিং কমিটি ও কলেজের গভর্নিং বডির সভাপতি হতে হলে ন্যূনতম এইচএসসি পাস হতে হবে। একজন ব্যক্তি দুটি মাধ্যমিক ও দুটি কলেজ মিলিয়ে সর্বোচ্চ চারটি প্রতিষ্ঠানের সভাপতি হতে পারবেন। তাছাড়া সরকারি আমলারা সংশ্লিষ্ট দফতর থেকে অনাপত্তি সনদ নিয়ে সভাপতি হতে পারবেন।

সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষাগত যোগ্যতা না থাকার পরও অর্থবিত্ত ও রাজনৈতিক প্রভাব খাটিয়ে সভাপতির এমন ব্যক্তি আসেন যারা বিভিন্ন বিষয়ে প্রতিবন্ধকতা তৈরি করেন। অনেক সময় তারা রাজনৈতিক প্রভাব বিস্তার করে শিক্ষার পরিবেশ নষ্ট করেন। তাই শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করে দিলে এ প্রভাব অন্তত কমবে।

একই প্রভাব বিস্তার করেন সরকারি আমলা। তাদের লাগাম টানতে অনাপত্তির প্রস্তাব রাখা হয়েছে। তাই শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করে দিলে এ প্রভাব অন্তত কমবে। আর শিক্ষিত লোকজন নেতৃত্বে এলে শিক্ষার মানও বাড়বে।

কর্মকর্তারা জানান, প্রাথমিকের ম্যানেজিং কমিটির সভাপতি হতে হলে স্নাতক বা ডিগ্রি পাস বাধ্যতামূলক করার পর সেখানে ব্যাপক পরিবর্তন এসেছে।

আগের প্রবিধানমালা-২০০৯-এ বলা হয়েছিল, মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও কলেজের গভর্নিং বডির সাধারণ সদস্য পদে নির্বাচনের পর নির্বাচিতরা সাত দিনের মধ্যে সভাপতি নির্বাচনের জন্য সভা আহ্বান করবেন।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান‌ অধ্যাপক তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে বলেন, নতুন প্রবিধানমালা নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। যতটুকু জানি, স্কুল ও কলেজের সভাপতির শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস নির্ধারণ করা হয়েছে। তাছাড়া নতুন আরও কয়েকটি বিষয় সংযোজন করা হয়েছে।

     এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০