শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ ইং ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুর্কমেনিস্তানকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা

স্পোর্টস ডেস্ক :

একের পর সাফল্য ধরা দিচ্ছে বাংলাদেশ নারী ফুটবলে। গত কয়েক বছর ধরে রীতিমতো দাপুটে ফুটবল খেলছে বাংলাদেশের মেয়েরা। কয়েক দিন আগেই অনূর্ধ্ব-২০ নারী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশ। এবার এএফসি অনূর্ধ্ব-২০ নারী বাছাই টুর্নামেন্টে তুর্কমেনিস্তানকে হারিয়ে শুভ সূচনা করেছে স্বাগতিক বাংলাদেশ। তুর্কমেনিস্তানের বিপক্ষে ৪-০ গোলে জিতেছে স্বাগতিকরা।

শুক্রবার (১০ মার্চ) কমলাপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে প্রথমার্ধে এগিয়ে ছিল ইয়ং টাইগ্রেসরা। আকলিমা খাতুন ও স্বপ্না রানীর জোড়া গোলের সুবাদে সেই ব্যবধান আরও বাড়িয়ে নেয় স্বাগতিকরা। এদিন ম্যাচের শুরু থেকেই প্রাধান্য বজায় রাখে বাংলাদেশ। একাধিক গোলের সুযোগও তৈরি করেছিল বাংলাদেশ। তবে লিড নেওয়া সেই গোল পেতে বাংলাদেশকে ইনজুরি সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। ফরোয়ার্ড আকলিমার গোলেই ম্যাচে এগিয়ে যায় স্বাগতিকরা। অবশ্য তুর্কমেনিস্তান বাংলাদেশের গোলটি হ্যান্ডবল হয়েছে দাবি করে অনেকক্ষণ আপত্তি জানিয়েছিল। একপর্যায়ে তাদের কোচ মাঠেও প্রবেশ করেন। পরে রেফারি অবশ্য তার সিদ্ধান্তেই অটল ছিলেন। ম্যাচে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল তুর্কমেনিস্তানও। কাউন্টার অ্যাটাকে তৈরি করেছিল গোলের সুযোগ। কিন্তু বাংলাদেশের গোলরক্ষক রুপ্না চাকমা বক্সের সামনে এসে প্রতিপক্ষের আক্রমণ রুখে দেন।

দ্বিতীয়ার্ধেও প্রতিপক্ষের মেয়েদের কোনো সুযোগই দেয়নি বাংলাদেশ। উল্টো ৭১ মিনিটে লিড ব্যবধান দ্বিগুণ করে। এবারের গোলটিও আসে আকলিমা খাতুনের কাছ থেকে। গত মাসেই সাফ অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টে ৩ গোল করেছিলেন এই ফুটবলার। দুই মিনিটের ব্যবধানে আরও দুইবার প্রতিপক্ষের জালে বল পাঠান স্বপ্না রানী। ৮০ মিনিটে ইতি খাতুনের ক্রস থেকে হেডে দলকে তৃতীয় গোল এনে দেন স্বপ্না। দুই মিনিট পর শাহেদা আক্তার রিপার কাটব্যাক থেকে কোনাকুনি শট নেন স্বপ্না। যদিও তার শটটি তুর্কমেনিস্তান মিডফিল্ডার মামেদোভা মালিকার পায়ে লাগে। তবে ছুটন্ত বল শেষপর্যন্ত জাল খুঁজে নেয়।

ম্যাচের বাকি সময়ে বাংলাদেশ ব্যবধান আরো বাড়ানোর চেষ্টা করেছিল। কিন্তু প্রতিপক্ষের গোলরক্ষকের দৃঢ়তায় আর সেটা সম্ভব হয়নি। একইসঙ্গে ব্যবধান কমাতে পারেনি তুর্কমেনিস্তানও। ফলে ৪-০ গোলের বড় ব্যবধানে মাঠ ছাড়ে স্বাগতিকরা। আগের ম্যাচে তুর্কমেনিস্তান ৭-১ গোলে হারে ইরানের বিপক্ষে। এবার বাংলাদেশের বিপক্ষে হারের মাধ্যমে টুর্নামেন্ট থেকে ছিটকে যান তুর্কমেনিস্তান। বাছাইয়ের পরবর্তী ধাপে যেতে হলে ইরানের বিপক্ষে জিততে হবে বাংলাদেশকে। ওই ম্যাচ ড্র হলে বাংলাদেশ ও ইরানের পয়েন্ট সমান হবে। গোল ব্যবধানে এগিয়ে থাকায় ইরান এই গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রাউন্ডে খেলবে।

     এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০